Close

হাইড্রোজেন বন্ধন কাকে বলে ? হাইড্রোজেন বন্ধন গঠনের শর্ত সমূহ

হাইড্রোজেন বন্ধন কাকে বলে

হাইড্রোজেন পরমাণু যদি অধিক তড়িৎ ঋণাত্মক মৌল (যেমন: F, O, N ইত্যাদি) এর সাথে সমযোজী যৌগ গঠন করে, তখন তড়িৎ ঋণাত্মকতার পার্থক্যের ফলে H-প্রান্তে আংশিক ধনাত্মক চার্জ এবং তড়িৎ ঋণাত্মক মৌলের প্রান্তে আংশিক ঋণাত্মক চার্জের সৃষ্টি হয়ে ডাইপোল তৈরি করে। একাধিক ডাইপোলের মধ্যকার আকর্ষণ বলের কারণে সৃষ্ট বন্ধনকে হাইড্রোজেন বন্ধন বলা হয়। সাধারণত বিন্দু রেখা (……..) দ্বারা হাইড্রোজেন বন্ধন নির্দেশ করা হয়।

হাইড্রোজেন বন্ধন গঠনের শর্তসমূহ

হাইড্রোজেন বন্ধন গঠিত হওয়ার কিছু শর্ত রয়েছে, নিম্নে তা আলোচনা করা হলো:

  1. হাইড্রোজেন বন্ধন গঠন করতে গঠনকারী অণুর মধ্যে অন্তত 1 টি H পরমাণু থাকতে হবে, যা উচ্চ তড়িৎ ঋণাত্মক মৌলের পরমাণুর সঙ্গে যুক্ত থাকে।
  2. তড়িৎ ঋণাত্মক মৌলের পরমাণুটি আকারে ছোট থাকতে হবে।
  3. যে পরমাণুর সঙ্গে H বন্ধন গঠিত হবে সেই পরমাণুটির উপর অন্তত ১ টি নিঃসঙ্গ ইলেকট্রন জোড় থাকতে হবে। কেবলমাত্র F, O, N পরমাণু উপর্যুক্ত শর্তসমূহ পূরণ করে বিধায়, শুধু এই পরমাণুগুলো কার্যকরী হাইড্রোজেন বন্ধন গঠন করতে সক্ষম। ক্লোরিন ও নাইট্রোজেনের তড়িৎ ঋণাত্মকতা (3.0) সমান হওয়া সত্ত্বেও ক্লোরিন প্রকৃত পক্ষে স্থায়ী হাইড্রোজেন বন্ধন গঠন করতে সক্ষম নয়। কিন্তু নাইট্রোজেন গঠন করতে পারে। কারণ, ক্লোরিন পরমাণুর আকার নাইট্রোজেন পরমাণুর আকার থেকে বড়।

হাইড্রোজেন বন্ধনের বৈশিষ্ট্য

হাইড্রোজেন বন্ধন দুর্বল স্থির বৈদ্যুতিক আকর্ষণ বল থেকে সৃষ্টি হওয়ায় এটি স্থির বৈদ্যুতিক প্রকৃতির হয়। সাধারণ সমযোজী বন্ধনের তুলনায় হাইড্রোজেন বন্ধন দুর্বল প্রকৃতির হয়ে থাকে, তবে এটি ভ্যানডার ওয়ালস বলের চেয়ে বেশি শক্তিশালী হয়।

হাইড্রোজেন বন্ধনের প্রকারভেদ

হাইড্রোজেন বন্ধন 2 প্রকার। যথাঃ

  1. আন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধন ও
  2. অন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধন।

১। আন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধন

একই বা আলাদা যৌগের একাধিক অণুর মধ্যে যে বন্ধন গঠিত হয়, তাকে আন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধন বলা হয়। যেমন- HF অণুতে হাইড্রোজেন বন্ধন ও NH3 অণুসমূহের মধ্যে হাইড্রোজেন বন্ধন।

২। অন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধন

একই অণুর বিভিন্ন অংশের মধ্যে গঠিত হাইড্রোজেন বন্ধন সমূহকে অন্তঃআণবিক হাইড্রোজেন বন্ধন বলা হয়। এমন H বন্ধন গঠিত হওয়াকে “চিলেশন (Chelation)” বলে। কারণ, এমন H-বন্ধনের ফলে বলয় (ring) গঠিত হয়। যেমন- অর্থোনাইট্রোফেনল অণুতে হাইড্রোজেন বন্ধন।

আরও পড়ুনঃ

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!