Close

আইসিটি কি ? তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কে ধারণা

আইসিটি কি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (Information and communications technology) হল প্রযুক্তিবিদ্যার এমন একটি শাখা যার দ্বারা বৈদ্যুতিক উপায়ে তথ্য সংযোগ, সংগ্রহ, গঠন, প্রচার, বিতরণ এবং রুপান্তর করা যায়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (Information and communications technology) সম্পর্কে ধারণা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (Information and communications technology) কে সংক্ষেপে আইসিটি (ICT) বলা হয়। আইসিটি এর এই বৃহৎ জগতে যে সব বিষয় থাকে তা হল কম্পিউটার-এর নেটওয়ার্ক, হার্ডওয়্যার ও সফটওয়্যার, রেডিও, টেলিভিশন, ভিডিও, টেলিফোন (সাধারণ ও মোবাইল দু-ধরনের), ডিভিডি, বেতার ব্যবস্থা এবং এই প্রযুক্তির সঙ্গে যুক্ত আরও কিছু কাজ ও পদ্ধতি যেমন ভিডিও-কনফারেন্সিং, ই-মেল ও ব্লগস ইত্যাদি। সহজ ভাবে বলা যায় আইসিটি হচ্ছে কোনো প্রযুক্তির মাধ্যমে তথ্যের উৎপত্তি, সংরক্ষণ এবং প্রক্রিয়াকরণ করাকেই ICT বলে।

বর্তমান যুগে শিক্ষার উদ্দেশ্য পূরণ করতে হলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিষয়ে আধুনিক কাঠামোকে শিক্ষার সঙ্গে যুক্ত করা প্রয়োজন। এটা সঠিক ভাবে করার জন্য শিক্ষার পরিকল্পনাকারীরা এবং প্রযুক্তিবিদদের নানা ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে হবে। যেমন, প্রশিক্ষণ ক্ষেত্র, কারিগরি ক্ষেত্র, আর্থিক ক্ষেত্র, শিক্ষণপ্রণালী ক্ষেত্র ও পরিকাঠামোগত ক্ষেত্র।

অনেকের কাছেই এটা একটা জটিল বিষয়, শুধুমাত্র একটা নতুন ভাষা শেখা নয়, কী ভাবে নতুন ভাষা শেখানো হবে সেটাও। এই বিভাগে সব ক’টি প্রযুক্তির দিকেই নজর দেওয়া হয়েছে — ক্লাসে ছাত্ররা যে যন্ত্র নিয়ে কাজ করছে তা থেকে শুরু করে যোগাযোগ উপগ্রহ পর্যন্ত। এর উদ্দেশ্য হল যারা শেখাচ্ছেন, যারা নীতি নির্ধারণ করছেন, যারা পরিকল্পনা করছেন, যারা পাঠক্রম তৈরি করছেন এবং অন্যরা যারা প্রায়শই আইসিটি-র যন্ত্র, পদ্ধতি ও ব্যবস্থাপনার জটিল পথের মধ্যে দিয়ে যাচ্ছেন তাঁরা যাতে সহজে এগিয়ে যেতে পারেন সে ব্যাপারে সাহায্য করা।

তথ্য প্রযুক্তির উপাদান সমূহ (The Elements of IT)

তথ্য প্রযুক্তিতে বর্তমানে যেসব মৌলিক হিসেবে ব্যবহৃত হয় সেগুলো হল:

  1. কম্পিউটার ও কম্পিউটারের আনুষঙ্গিক যন্ত্রপাতি (computer and other devices)
  2. কম্পিটার নেটওয়ার্ক (Internet)
  3. কম্পিউটিং (computing)
  4. রেডিও, টেলিভিশন,ফ্যাক্স (radio, television, fax)
  5. অডিও ভিডিও প্রযুক্তি (Audio Video Technology)
  6. আধুনিক টেলিযোগাযোগ (Modern Telecommunication)
  7. স্যাটেলাইট (Satellite)
  8. মডেম ইত্যাদি (Modem etc)

আরও পড়ুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *