Close

হিসাব বিজ্ঞান কাকে বলে বা হিসাব বিজ্ঞান বলতে কি বুঝ?

হিসাববিজ্ঞান এমন একটি বৈজ্ঞানিক প্রক্রিয়া, যার মাধ্যমে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের যাবতীয় আর্থিক লেন-দেন সংক্রান্ত কার্যাবলী যেমন- আয় বা উপার্জন, খরচ পরিশোধ, সম্পদ ক্রয় ও বিক্রয় বা পন্য ক্রয় ও বিক্রয়, পাওনা পরিশোধ কিংবা দেনাদার হতে আদায় ইত্যাদি হিসাবের বইতে সুষ্ঠুভাবে পিলিবদ্ধ করা এবং নির্দিষ্ট সময় শেষে হিসাব প্রক্রিয়ার মাধ্যমে আর্থিক কার্যাবলির ফলাফল জানা যায়।

হিসাব বিজ্ঞান কাকে বলে

যে শাস্ত্র পাঠ করিলে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের যাবতীয় আর্থিক লেন-দেন বিষয়ক কার্যাবলি হিসাবের বইতে শ্রেণিবদ্ধ করে সুষ্ঠুভাবে লিপিবদ্ধ করা যায় এবং নির্দিষ্ট সময় শেষে তাহার সঠিক ফলাফল নিরূপণ করা যায় তাকে হিসাববিজ্ঞান বলা হয়।

বিভিন্ন মনীষীদের সংজ্ঞা

হিসাববিজ্ঞান সম্পর্কে বিভিন্ন সময় বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কিছু জনপ্রিয় ও সার্বজনীন সংজ্ঞা রেখে গেছেন। নিম্নে তেমন কিছু সংজ্ঞা উল্লেখ করা হলোঃ-

American Accounting Association ( AAA ) থেকে বলা হয়েছে, ‍‌‌‌”যে পদ্ধতিতে আর্থিক তথ্য নির্ণয়, পরিমান ও সর্বরাহ করে, উহার ব্যবহারকারীদের বিচার ও সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে তাকেই হিসাববিজ্ঞান বলা হয়।”

Kieso and Kimmel বলেছৈন, হিসাববিজ্ঞান হরো এক ধরণের তথ্য ব্যবস্থা যার মাধ্যমে ব্যবসায়ের সংঘঠিত সকল আর্থিক ঘটনাগুলো চিহ্নিতকরণ, লিপিবদ্ধকরণ এবং হিসাব তথ্যের ব্যবহারকারীদের কাছে প্রয়োজনীয় তথ্য সরবরাহের মাধ্যেমে যোগাযোগ স্থাপন করে থাকে।

সমাপনী

উপরের আলোচনার প্রেক্ষিতে আমরা এই সিদ্ধান্তে উপনিত হতে পারি যে, হিসাববিজ্ঞান হলো এক ধরণের তথ্য ব্যবস্থার বৈজ্ঞানিক রূপ যার মাধ্যমে ব্যবসায়ে সংঘটিত দৈনন্দিন আর্থিক ঘটনাগুলো চিহ্নিতকরণ, হিসাবরে বইতে লিপিবদ্ধকরণ, শ্রেণিবিন্যাসকরণ, সংক্ষিপ্তকরণ এবং সেগুলোর সঠিকভাবে বিচার বিশ্লেষণ করা হয়। যা পরবর্তীতে হিসাব তথ্যের ব্যবহারেকারীদের অর্থাৎ ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে সরবরাহ করা হয়।

আরো পড়ুন

Related Posts

Leave a Reply

Your email address will not be published.