Close

স্বতঃবাষ্পীভবন কাকে বলে? পানিতে তাপ দিলে বাষ্পে পরিণত হয় কেন?

স্বতঃবাষ্পীভবন কাকে বলে

তরল পদার্থ যে কোনো তাপমাত্রায় স্বতঃস্ফূর্তভাবে ধীরে ধীরে বাষ্পে পরিণত হওয়ার প্রকিয়াকে স্বতঃবাষ্পীভবন বলা হয়। এটি বাষ্পীভবনের একটা খুব ধীর পদ্ধতি। স্বতঃবাষ্পীভবন যেকোন তরলের উপরিতল থেকে সংঘটিত হয়ে থাকে। এই জাতীয় বাষ্পীভবন যে কোনো তাপমাত্রায় হতে পারে তবে তাপমাত্রা বাড়লে ধীরে ধীরে স্বতঃবাষ্পীভবনের হার বাড়তে থাকে।

উদাহরণ : গরমের দীনে নদী-নালা ও পুকুরের পানি কমে যাওয়া, রোদে ভিজা কাপড় দিলে শুকিয়ে যাওয়া ইত্যাদি প্রক্রিয়াকে স্বতঃবাষ্পীভবন বলা হয়।

পানিতে তাপ দিলে বাষ্পে পরিণত হয় কেন

আন্তঃআণবিক শক্তির প্রভাবে বা কারণে পানিতে তাপ দিলে তা বাষ্পে পরিণত হয়। আন্তঃআণবিক শক্তি এমন একটি শক্তি যার ফলে পানির অণুগুলো পরস্পরের কাছাকাছি থাকে। প্রথমত, পানিতে তাপ দিলে পানির অণুগুলো নিজ অবস্থানে থেকে কাঁপতে থাকে। তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে কম্পনও বাড়তে থাকে এবং একপর্যায়ে কম্পনশক্তির অতিরিক্ত বৃদ্ধি ফলে অণুগুলো আর স্থির অবস্থানে থাকতে পারে না। ফলে অনুগুলো পরস্পর থেকে দূরে সরে যায় অর্থাৎ আন্তঃআণবিক শক্তি একেবারেই কমে যায় এবং অণুগুলো বিচ্ছিন্ন হয়ে মুক্তভাবে চলাচল করতে থাকে। তখন পানি আর তরল অবস্থায় থাকতে পারে না এবং বাষ্পে রূপান্তরিত হয়।

আরো পড়ুন

Related Posts

Leave a Reply

Your email address will not be published.