Close

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে? উৎপাদন সম্ভাবনা রেখার বৈশিষ্ট্যসমূহ

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে

যে রেখার বিভিন্ন বিন্দু দ্বারা উৎপাদনে ব্যবহারযোগ্য নির্দিষ্ট পরিমাণ সম্পদ ও স্থানীয় বিদ্যমান প্রযুক্তি সাপেক্ষে দুটি উৎপন্ন পণ্যের বিভিন্ন সংমিশ্রন প্রকাশ পায়, তাকে উৎপাদন সম্ভাবনা রেখা বলা হয়।

এই রেখাটি PPC রেখা নামেও পরিচিত। অসীম অভাব এবং সম্পদের সীমাবদ্ধতার কারণে আমাদের সব অভাব একসাথে পূরণ করতে পারি না । তবে সম্পদের দুষ্প্রাপ্যতার সমস্যা এবং নির্বাচনের প্রয়োজনীয় উৎপাদন সম্ভাবনা রেখার মাধ্যমে ব্যাখ্যা করা যায়। অর্থাৎ বর্তমান প্রাপ্য সম্পদ ও বিদ্যমান প্রযুক্তির সাহায্যে সমাজে কোন দ্রব্য কি পরিমান উৎপাদন করা হবে তাহা এই রেখা থেকে জানতে পারি ।

অধ্যাপক লিপসি এর মতে, “উৎপাদন সম্ভাবনা রেখা হল এমন একটি রেখা যা বিভিন্ন দ্রব্যের এমন বিকল্প সমন্বয়সমূহ প্রকাশ করে যেগুলো তাৎক্ষণিকভাবে অর্জন করা যায় যদি প্রাপ্ত উৎপাদিত সম্পদের সবটুকু ব্যবহার করা যায় “।

উৎপাদন সম্ভাবনা রেখা চিত্র সহ ব্যাখ্যা কর

উৎপাদন সম্ভাবনা রেখা

চিত্রে ভূমি রেখা X দ্রব্য এবং লম্ব রেখা Y দ্রব্য নির্দেশ করা হয়েছে। চিত্রে ভূমি অক্ষে X দ্রব্য যখন 0 একক উৎপাদন হয় Y দ্রব্য তখন 600 একক উৎপাদন হয় যা A বিন্দুতে দেখানো হয়েছে। এখন Y দ্রব্যের উৎপাদন যথাক্রমে 500, 300, 0 একক হলে তখন X দ্রব্যের উৎপাদন হবে যথাক্রমে 100, 200, ও 300 একক। এদের সমন্বয় হয় B, C ও D বিন্দুতে । এখন A, B, C, D বিন্দুগুলো যোগ করে যে রেখাটি পাওয়া যায় তাকেই উৎপাদন সম্ভাবনা রেখা বলে।

সুতরাং সম্পদের সীমাবদ্ধতার কারণে কোন্ কোন্ দ্রব্য কি পরিমাণে উৎপাদন করতে হবে তা এই রেখা দ্বারা জানা যায় ।

উৎপাদন সম্ভাবনা রেখার বৈশিষ্ট্যসমূহ:

  • এই রেখা সমাজের বর্তমান সম্পদ ও প্রযুক্তির প্রেক্ষিতে কোন্ দ্রব্যের সর্বোচ্চ কি পরিমাণ উৎপাদন করা যায় তা নির্দেশ করে ।
  • এই রেখা দুটি দ্রব্যের উৎপাদনের বিভিন্ন সংমিশ্রণ প্রকাশ করে।
  • এ রেখা দ্বারা সুযােগ ব্যয়ের তত্ত্ব ব্যাখ্যা করা যায় ।

আরও পড়ুন

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *