Close

বৃহৎ শিল্প কাকে বলে? বৃহৎ শিল্পের সুবিধা ও অসুবিধা

বৃহৎ শিল্প কাকে বলে?

বৃহৎ শিল্প বলতে বোঝায় বড় শিল্প অর্থাৎ যে সকল শিল্পে অধিক মূলধন, অনেক শ্রমিক বা লোকবল ও প্রচুর পরিমানে কাঁচামাল ব্যবহার করে আধুনিক তথা উন্নত প্রযুক্তির সাহায্যে বিপুল পরিমাণ দ্রব্য বা পণ্য সামগ্রী উৎপাদন করা হয় তাকে বৃহৎ বা বৃহদায়তন শিল্প বলে। উল্লেখ্য যে, বাংলাদেশ শিল্প আইন অনুসারে, যে শিল্প কারখানায় ২৩০ জনের অধিক শ্রমিক কাজ করে থাকে, তাকে বৃহৎ শিল্প বলা হয়। যেমন: বস্ত্র/গার্মেন্টস, পাট, সিমেন্ট, কাগজ, সার করখানা ইত্যাদি বাংলাদেশের বৃহৎ শিল্পের উদাহরণ।

বৃহৎ শিল্পের উদাহরণ

  1. বস্ত্র শিল্প (Textile Industry)
  2. লোহা ও ইস্পাত শিল্প (Iron and Steel Industry)
  3.  টেলিকম শিল্প (Telecom Industry)
  4. অটোমোবাইল উত্পাদন শিল্প (Automobile Manufacturing Industry)

বৃহৎ শিল্পের সুবিধা

  • বৃহৎ শিল্পে উন্নত এবং দামি মেশিনের মাধ্যমে বেশি পণ্য দ্রব্য উৎপাদনের মাধ্যমে উৎপাদন খরচ অনেক কমে যায়। ফলে দ্রব্যের দাম কম হয় এবং অধিক উৎপাদন করে কোম্পানির লভ্যাংশ বেশি পায়। ওই লাভ্যাংশকে গবেষণার কাজে লাগিয়ে আরো উন্নত পণ্য/প্রোডাক্ট বানানো সম্ভব।
  • কোনো নির্দিষ্ট কাজের জন্য অভিজ্ঞ একজন কর্মী দ্বারা ওই নির্দিষ্ট কাজ করিয়ে অনেক বেশি উৎপাদন পাওয়া সম্ভব হয়।
  • বৃহৎ শিল্পে অনেক কাঁচামাল প্রয়োজন, সেক্ষেত্রে একসঙ্গে অনেক বেশি পরিমান কাঁচামাল কেনার ফলে কোম্পানীগুলো কম দামে কাঁচামাল কিনতে পারে , যার ফলে উৎপাদিত পণ্য ভোক্তাগন অনেক কম দামে পেয়ে থাকে।
  • বৃহৎ শিল্পকে কেন্দ্র করে আসে পাশে অনেক ক্ষুদ্র শিল্প গড়ে ওঠে, ফলে দেশের অর্থনৈতিক উন্নতিতে বৃহৎ শিল্প খুবই প্রয়োজন।

বৃহৎ শিল্পের অসুবিধা

  • প্রচুর পরিমান উৎপাদনের ক্ষেত্রে অনেক সময় প্রতিটা পণ্যের ওপরে ভালো করে লক্ষ করা সম্ভব হয় না। তাই ভোক্তারা মাঝে মাঝে খারাপ দ্রব পেতে পারেন।
  • বেশি উৎপাদনের ফলে সমস্ত পণ্যদ্রব একটি নির্দিষ্ট মানদণ্ড হিসেবে উৎপাদন করা হয়। যার ফলে বিশেষ গ্রাহকের জন্য বিশেষ/আলাদা কোনো জিনিস উৎপাদন করা হয়না।
  • বৃহৎ শিল্পে সকল কাজকর্ম পারিশ্রমিকের মাধ্যমে কর্মচারীর দ্বারা সম্পাদন করা হয়, কোম্পানির মালিক বা পরিচালনা পর্ষদ ওই কাজের থেকে দূরেই থাকে। তাই উৎপাদনের ক্ষেত্রে ব্যাক্তিগত পরিশ্রম ও দরদ থাকে না।
  • প্রচুর পরিমান উৎপাদিত পণ্য যদি কোনো কারণে মার্কেটে উৎপাদিত দ্রব্যের চাহিদা কমে যায়, তাহলে প্রতিষ্ঠানের অনেক ক্ষতি হতে পারে এবং সেই সঙ্গে অনেক কর্মচারী বেকার হতে পারে।

বৃহৎ শিল্প কীভাবে বেকার সমস্যা সমাধান করতে পারে?

দেশের অনেক লোকের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে বৃহৎ শিল্প বেকার সমস্যা সমাধানে ভূমিকা রাখতে পারে।

বাংলাদেশে কর্মসংস্থান সৃষ্টিতে শিল্প খাতের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। তাই দেশের বেকার সমস্যা লাঘব করতে বা সমাধানে বৃহৎ শিল্পের প্রয়োজন। কারণ একমাত্র বৃহৎ শিল্পের প্রসারের ফলে বাড়তি ও নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়ে থাকে।

আরও পড়ুন

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *