Close

রিসালাত কাকে বলে ? রিসালাতের গুরুত্ব এবং বিশ্বাস।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আজকে আমরা আলোচনা করবো, রিসালাত কাকে বলে ? রিসালাতের গুরুত্ব এবং বিশ্বাস নিয়ে।

রিসালাত কাকে বলে

ইমানের সাতটি মৌলিক বিষয়ের মধ্যে অন্যতম হলো রিসালাত। রিসালাত একটি আরবি শব্দ। এর অর্থ বার্তা, চিঠি পৌছানো, সংবাদ, পয়গাম বা কোনো ভালো কাজের দায়িত্ব বহন করা। ইসলামি পরিভাষায় আল্লাহ তায়ালার বাণী মানুষের নিকট পৌছে দেওয়ার দায়িত্বকে রিসালাত বলা হয়। আল্লাহর মনোনীত নবি-রাসুলগণ এ দায়িত্ব পালন করেছেন। তাই বলা যায়, নবি-রাসুলগণের দায়িত্বই হলো রিসালাত।

রিসালাতের গুরুত্ব

আল্লাহ তায়ালার একত্বের প্রতি বিশ্বাস স্থাপন করা যেমন আবশ্যক তেমনিভাবে রিসালাত এর প্রতিও ঈমান আনা অপরিহার্য বিষয়।

আমরা আল্লাহর একত্ব, তাঁর অস্তিত্ব এবং পরিচয় আমাদের নবী-রাসূলগণের মাধ্যমেই জানতে পেরেছি। নবী-রাসূল ও রিসালাতের প্রতি অবিশ্বাস স্থাপন করলে আল্লাহর প্রতিই অবিশ্বাস করা হয়। তাই আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপনের পাশাপাশি রিসালাতের প্রতিও বিশ্বাস স্থাপন করতে আবশ্যক। রিসালাতে বিশ্বাস স্থাপন করা ঈমানের গুরুত্বপূর্ণ অঙ্গ। রিসালাতের প্রতি ঈমান আনা বা বিশ্বাস করা তাওহীদের প্রতি ঈমান আনার মতোই অপরিহার্য।

রিসালাত বিশ্বাসের অর্থ

রিসালাতের প্রতি বিশ্বাস স্থাপনের মানে হচ্ছে এ বিশ্বাস স্থাপন করা যে, নবী-রাসূলগণ আল্লাহ তায়ালার পক্ষ থেকে মানুষকে সঠিক পথ প্রদর্শন করার জন্যে প্রেরিত; আরও বিশ্বাস করা যে, তাঁরা আল্লাহর পক্ষ থেকে যে বাণী ও জীবন বিধান নিয়ে এসেছেন তা তাঁরা নিজেরা রচনা করেননি; আল্লাহ’ই তা রচনা করেছেন। তাঁদের প্রচারিত জীবনব্যবস্থা মানব জীবনে বা সমাজে বাস্তবায়িত হলে সমাজের সত্যিকার কল্যাণ প্রতিষ্ঠিত হবে, তা মনে প্রাণে বিশ্বাস করা, তাঁদের পরিপূর্ণ আনুগত্য করা, তাঁদের প্রচারিত জীবনব্যবস্থাকে রক্ষা করা, সমাজে তা বাস্তাবায়ন করার জন্যে চেষ্টা ও সংগ্রাম করা।

আরও পড়ুনঃ

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *