Close

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট বের করার নিয়ম

অনেক ক্ষেত্রেই দেখা যায় এসএসসির রেজাল্ট পাবশিল হওয়ার পর রেজাল্ট চেক করতে গেয়ে রোল নম্বর মনে থাকলেও রেজিষ্ট্রেশন নাম্বার মনে থাকে না। তাই পরীক্ষার রেজাল্ট জানতে সমস্যার মধ্যে পড়তে হয়। আপনিও এমন সমস্যায় পরলে চিন্তার কিছু নাই। শুধু রোল নাম্বার দিয়ে রেজাল্ট চেক করা সম্ভব। ঠিক তাই, আমাদের আজকের লেখাটি কিভাবে রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট চেক করতে হয় তাই নিয়ে। আর্টিকেলটি ভালোভাবে পরলে আপনি জানতে পরবেন এস এস সি ও এইচ এস সি রেজাল্ট দেখার নিয়ম ও শুধু রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট বের করার নিয়ম।

এসএসসি রেজাল্ট চেক

এডিমিট কার্ড ও রেজিষ্ট্রেশন কার্ড বাসায় ফেলে আসার কারণে রোল নাম্বার মনে থাকলেও রেজিষ্ট্রেশন নাম্বার মনে থাকে না, তারা সহজেই রেজিষ্ট্রেশন নাম্বার ছাড়া এসএসটি রেজাল্ট দেখার নিয়ম জানা থাকলে সহজেই দেখে নিতে পারেন আপনার রেজাল্ট।

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট বের করার নিয়ম

শুধু রোল দিয়ে এসএসসি রেজাল্ট জানতে মোবাইলে মাধ্যমে ম্যাসেজ দিয়ে জানতে হবে। প্রথমে আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন SSC স্পেস দিয়ে যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ডের প্রথম 3 অক্ষর (যেমন, ঢাকা বোর্ডের জন্য DHA) স্পেস দিয়ে রোল নম্বর স্পেস দিয়ে পাশের সাল লিখতে হবে। তার পর পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

  1. SSC DHA 123456 2023
  2. SSC TEC 123456 2023
  3. SSC MAD 123456 2023

জেনারেল বোর্ডের শিক্ষার্থীদের জন্য 1 নাম্বার পদ্ধতিটি অবলম্বন করতে হবে। উপরে লেখায় DHA হলো বোর্ডের নামের কোড। আপনি যে বোর্ড থেকে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ডের কোড লিখুন তার পরে 123456 এর স্থালে আপনার রোল নাম্বার লিখে পাঠিয়ে দিন 16222 নাম্বারে। কিছুক্ষন পর আপনার ফোনে একটা ম্যাসেজে আপনার রেজাল্ট পেয়ে যাবে।

আপনি ডদি টেকনিক্যাল বোর্ডের শিক্ষার্থী হয়ে থাকেন, তাহলে 2 নম্বর ম্যাসেজটি আপনার জন্য। উপরে লেখায় 123456 এর স্থালে আপনার রোল নাম্বার লিখে পাঠিয়ে দিন 16222 নাম্বারে। কিছুক্ষন পর আপনার ফোনে একটা ম্যাসেজে আপনার রেজাল্ট পেয়ে যাবে।

অনরূপভাবে, আপনি মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থী হলে, 3য় ম্যাসেজটি অনুসরণ করুন। ম্যাসেজটা সম্পূর্ণ টাইপ করুন শুধু 123456 এর স্থালে আপনার রোল নাম্বার লিখুন আর পাঠিয়ে দিন 16222 নাম্বারে। ফিরতি ম্যাসেজে আপনার রেজাল্ট পেয়ে যাবেন।

উপরে উল্লেখিত নিয়ম অনুসরণ করে শুধু রোল নম্বর দিয়ে এসএসসি রেজাল্ট দেখতে পারেন। আপনি রেজিষ্ট্রেশন নাম্বার ভুলে গিয়ে থাকলে এই প্রক্রিয়ায় রেজাল্ট দেখতে হবে।

বোর্ডসমূহের নামের শর্ট ফর্ম

  • Dhaka- DHA
  • Barishal- BAR
  • Chittagong- CHI
  • Comilla- COM
  • Jessore- JES
  • Dinajpur- DID
  • Sylhet- SYL
  • Rajshahi- RAJ
  • Technical- TEC
  • Madrasah- MAD

রেজিষ্ট্রেশন ছাড়া রেজাল্ট দেখার নিয়ম

মূলত, http://www.educationboardresults.gov.bd/https://eboardresults.com/v2/home ওয়েব সাইট থেকে রেজাল্ট দেখা যায়। এর মধ্যে https://eboardresults.com/v2/home ওয়েব সাইট থেকে রেজিষ্ট্রেশন নাম্বার ছাড়া রেজাল্ট দেখা যেত। পরবর্তীতে সেই প্রক্রিয়াটি বন্ধ করে দেওয়া হয়। এখন আপনি উল্লেখিত ওয়েব সাইট থেকে রেজাল্ট দেখতে হলে রোল নাম্বার ও রেজিষ্ট্রেশন নাম্বার দুটোই প্রয়োজন হবে। আপনি ওয়েব সাইট দুটিতে গেলে দেকতে পাবেন এখন রেজিষ্ট্রেশন নাম্বারের ঘরটি আবশ্যক করে দেওয়া হয়েছে। অর্থাৎ ওখান থেকে রেজিষ্ট্রেশন ছাড়া রেজাল্ট চেক করা সম্ভব নয়। রোল নাম্বার ছাড়া রেজাল্ট দেকতে হলে অবশ্যই মোবাইল ফোন দিয়ে এসএমএস এর মাধ্যমেই দেখতে হবে।  উপরে উল্লেখিত নিয়মটি অনুসরণ করে সহজেই আপনার রেজাল্ট জানতে পারবেন।

এস এস সি ও এইচ এস সি রেজাল্ট দেখার নিয়ম

উপরের উল্লেখিত দুইটি সরকারী ওয়েব সাইটে গিয়ে নিচে প্রদর্শিত ফরমে আপনার তথ্য সমূহ দিয়ে Get Result বাটনে ক্লিক করলে আপনার রেজাল্ট দেখতে পাবেন।

সমাপনীঃ

আশা কির আপনি এখন রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম জেনে গেছেন। এখন আপনি ঘরে বসেই মোবাইল ফোনের মাধ্যমে মাত্র 2.44 টাকা খরচ করে রেজাল্ট জানতে পারেন।

আরও পড়ুনঃ

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!