Close

ব্যবসায়ের সংজ্ঞা কী? ব্যবসায়ের ধরন কত প্রকার ও কী কী?

ব্যবসায়ের সংজ্ঞা

ইংরেজি শব্দ Business এর বাংলা প্রতিশব্দ হলো ব্যবসায়। সাধারনভাবে, মুনাফা অর্জনের উদ্দেশ্যে যেকোন পণ্যদ্রব্য ও সেবা উৎপাদন, বণ্টন কিংবা বাজারজাতকরণ ও এর সহায়ক সকল বৈধ কাজকেই ব্যবসায় বলা হয়।

মনিষীদের প্রমাণ্য সংজ্ঞা

নিম্নে ব্যবসায় সম্পর্কে বিভিন্ন মনিষীদের দেওয়া উল্লেখযোগ্য সংজ্ঞা গুলো প্রদত্ত হলো :

বি ও হুইলার– এর বলেন, “সমাজে পণ্য ও সেবা সামগ্রী সরবরাহ করে মুনাফা অর্জনের লক্ষ্যে সংগঠিত ও পরিচালিত প্রতিষ্ঠানকেই ব্যবসায় বলা হয়।”

অধ্যাপক নরম্যান রিচার্ড ওয়েনস– মতবাদ করেছেন যে,, “ব্যবসায় হলো এমন একটি প্রতিষ্ঠান যা বাজারে বিক্রয়ের উদ্দেশ্যে পণ্যদ্রব্য উৎপাদন ও বণ্টন কার্যে বা মূল্যের বিনিময়ে সেবাদান কাজে নিয়োজিত থাকে।”

বি.বি. ঘোষ— এর মতে, “পণ্য সামগ্রী উৎপাদন বা বিক্রয়ের মাধ্যমে ধন সম্পদ অর্জনে নিয়োজিত মানুষের সকল কর্মপ্রচেষ্টাকে ব্যবসায় বলা হয়।”

ব্যবসায়ের ধরন কত প্রকার ও কী কী

কাজের উপর ভিত্তি করে ব্যবসায়ের ধরন তিন ভাগে ভাগ করা হয়েছে। যেমন-

  • ক্রয়-বিক্রয় জাতীয় ব্যবসা
  • সেবামূলক ব্যবসা এবং
  • উৎপাদনমূলক ব্যবসা।

নিম্নে ব্যবসায়ের ধরনগুলো সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হলো :

১. ক্রয়-বিক্রয় জাতীয় ব্যবসা :

তৈরি পণ্য প্রস্তুতকারণ বা উৎপাদক, পাইকার অথবা অন্য কোনো মধ্যস্থ ব্যবসায়ির নিকট থেকে ক্রয় করে এনে ক্রেতা বা ভোক্তাদের কাছে বিক্রয় করার মতো সীমিত ব্যবসাকে ক্রয়-বিক্রয় জাতীয় ব্যবসা বালা হয়। এ জাতীয় ব্যবসা পাইকারি ও খুচরা ও উভয় ভিত্তিতে পরিচালিত হতে পারে। যেমন : কাপরের দোকান, মুদি দোকান, ঔষুধ ফার্মেসি, মনিহারি দোকান ইত্যাদি।

২. সেবামূলক ব্যবসা :

পণ্য দ্রব্যের গুণ পরিবর্তন করে কিংবা অন্য কোনো ধরনের সেবা প্রদান মূলক কর্মকান্ডের মাধ্যমে আয় উপার্জনে নিয়োজিত ব্যবসাকে সেবামূলক ব্যবসা বলে। যেমন : পরিবহন, হোটেল, রেস্টুরেন্ট, ট্রাভেল এজেন্সি, কম্পিউটার কম্পোজ, ফটোকপির দোকান ইত্যাদি।

৩. উৎপাদনমূলক ব্যবসা :

যন্ত্রপাতি ও প্রযুক্তির মাধ্যমে কাঁচামাল থেকে আকৃতি ও প্রকৃতিগত পরিবর্তন করে নতুন পণ্য তৈরির কাজে নিয়োজিত ব্যবসায় প্রতিষ্ঠানকে উৎপাদনমূলক ব্যবসা বলে। এ জাতীয় ব্যবসায়ে কাঁচামালকে উৎপাদন প্রক্রিয়ার মাধ্যমে বিভিন্ন রূপে পরিবর্তন করে নতুন পণ্য উৎপাদন করে বাজারে বিক্রয় করা হয়। যেমন : গম থেকে আটা, কাঠ থেকে আসবাবপত্র তৈরি, বলপেন তৈরি ইত্যাদি এ জাতীয় শিল্প।

আরো পড়ুন

Related Posts

Leave a Reply

Your email address will not be published.