Close

বাংলা ব্যাকরণ কাকে বলে? বাংলা ব্যাকরণ এর আলোচ্য বিষয়

বাংলা ব্যাকরণ কাকে বলে

যে শাস্ত্র পাঠ করিলে বাংলা ভাষার শুদ্ধরূপে বিভিন্ন উপাদানের গঠন প্রকৃতি ও স্বরূপ বিশ্লেষণ ও এদের সম্পর্কে সঠিক ব্যাবহার জানা যায় তাকেই বাংলা ব্যাকরণ বলা হয়।

বাংলা ব্যাকরণ এর আলোচ্য বিষয়

প্রত্যেক ভাষার চারটি মৌলিক অংশ রয়েছে। যেমন,

  1. ধ্বনি (Sound)
  2. শব্দ  (Word)
  3. বাক্য (Sentence)
  4. অর্থ  (Meaning)

সব ভাষার ব্যাকরণেই সাধারনত নিচের চারটি বিষয় নিয়ে আলোচনা করা হয়-

  1. ধ্বনিতত্ত্ব (Phonology)
  2. শব্দতত্ত্ব বা রূপতত্ত্ব (Morphology)
  3. বাক্যতত্ত্ব বা পদক্রম (Syntax) এবং
  4. অর্থতত্ত্ব (Semantics)

ব্যাকরণে আলোচ্য বিষয়সমূহ নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলোঃ

১.  ধ্বনিতত্ত্ব

ধ্বনিঃ মানুষের কন্ঠনালি,  জিহ্বা,আল-জিহ্বা, মুখগহবর,  শক্ততালু, কোমল তালু, দাত,  মারি, ঠোঁট, চোয়াল, ইত্যাদির সাহায্যে যে আওয়াজ উচ্চারিত হয় তাকে ধ্বনি বলা হয়। ধ্বনির মৌলিক অংশ বা একককে (Unit) ধ্বনিমূল (Phoneme) বলা হয়।

বর্ণঃ বাক বা ধ্বনি এককের জন্য প্রত্যেক ভাষা লেখার সময় এক একটি চিহ্ন বা প্রতীক  (Symbol) ব্যবহৃত হয়ে থাকে। বাংলায় এ চিহ্ন বা প্রতীক কে বর্ণ (Letter) বলে। যেমন বাংলায় ‘বই’ কথাটির প্রথম ধ্বনিটির প্রতীকি রূপ ব্যবহার হয়েছে ‘ব’ এর ইংরেজী ধ্বনির জন্য হয় B বা (বি); আবার এটা আরবী উর্দু ফারসি ধ্বনির জন্য ব্যবহার হয় (বে )। ধ্বনির প্রতীক বা বর্ণের বিন্যাস, ধ্বনির সংযোগ সন্ধি, উচ্চারণের স্থান,লোপ,ণত্ব,ও ষত্ব বিধান এসব সব গুলোই বাংলা ব্যাকরণের আলোচ্য বিষয় বস্তু।

২. রূপতত্ত্ব

আমরা জানি ব্যাকরণের ভাষায় এক বা একাধিক অর্থবোধক সম্মিলনে শব্দ সৃষ্টি হয়, এই শব্দের ক্ষুদ্রাংশকে রূপ (morpheme)বলা হয়। রূপই মূলত গঠন করে শব্দ । আর জন্যই শব্দতত্ত্ব কে রূপতত্ত্ব (Morphology) বলে।

৩.  বাক্যতত্ত্ব

সাধারনত ব্যাকরণবীদদের মতে মানুষের বাকপ্রতঙ্গজাত ধ্বনি সমন্বয়ে গঠিত শব্দসহযোগে তৈরী অর্থবোধক বাক প্রবাহের বিশেষ বিশেষ অংশকে বাক্য বা (Sentence) বলে। বাক্যের বিভিন্ন  উপাদানের  সংযোজন, বিয়োজন ,সঠিক গঠন প্রণালী , সার্থক ব্যবহারযোগ্যতা, শব্দ বা পদের স্থান বা ক্রম এবং পদের রূপ পরিবর্তন ইত্যাদি বিষয়াদি বাক্যতত্ত্বে আলোচনা করা হয় । কোন পদের স্থান কোথায় বসবে এসব বিষয়ে সম্পূর্ন  বিশ্লেষন থাকে। আবার বাক্যতত্ত্বকে পদক্রমও বলা হয়ে থাকে।

৪.  অর্থতত্ত্ব

অর্থতত্ত্ব এর আলোচ্য বিষয় হলো । বাক্যের অর্থবিচার , শব্দের অর্থবিচার , অর্থের বিভিন্ন প্রকারভেদ, যেমন- গৌণার্থ, বিপরীতার্থ,  মুখ্যার্থ ,ইত্যাদি এগুলো অর্থতত্ত্ব আলোচিত বিষয় । পন্ডিতেরা কতিপয় পারিভাষিক শব্দ ব্যবহার করেছেন বাংলা ব্যাকরণে ।এ ধরনের কিছু  ‍গুরুত্বপূর্ন পারিভাষিক শব্দের পরিচয় নিচে দেওয়া হলো। প্রাদিপাদিক : বাংলা ব্যাকরণের ভাষায় বিভক্তিহীন নাম শব্দকে প্রাদিপাদিক বলে । যথা -বই, হাত কলম ইত্যাদি।

আরো পড়ুন

Related Posts

Leave a Reply

Your email address will not be published.