Close

প্যাসকেলের সূত্র কি? প্যাসকেলের সূত্রের গাণিতিক ব্যাখ্যা ও উদাহরণ

প্যাসকেলের সূত্র কি

কোনাে পাত্রে তরল পদার্থ রাখলে তা পাত্রের সংলগ্ন গাত্রে চাপ প্রয়ােগ করে। কিন্তু সেই পাত্রটি আবদ্ধ করে যদি তরল পদার্থের উপর যে কোনাে স্থানে অতিরিক্ত চাপ প্রয়ােগ করা হয় তা হলে সেই চাপ পাত্রটির সবদিকে সঞ্চালিত হয়। এ বিষয়ে বিখ্যাত বিজ্ঞানী প্যাসকেল একটি সূত্র প্রদান করেন। এটি প্যাসকেলের সূত্র নামে পরিচিত।

প্যাসকেলের সূত্র

সূত্রে হলোঃ “কোনো আবদ্ধ পাত্রে তরল বা বায়বীয় পদার্থের যে কোনো অংশের উপর বাইরের কোন থেকে চাপ প্রয়োগ করলে সেই চাপ কিছু মাত্র না কমে তরল বা বায়বীয় পদার্থের মধ্যে সব দিকে সমানভাবে সঞ্চালিত হয় এবং তরল বা বায়বীয় পদার্থের সংলগ্ন পাত্রের গায়ে লম্বভাবে ক্রিয়া করে।”

উদাহরণঃ মনে করি, একটি পলিথিনের ব্যাগে পানি বা অন্য কোন তরল পদার্থ ভর্তি করে মুখ বন্ধ করে দেওয়া হলো। এরপর ব্যাগটির বিভিন্ন স্থানে ছোট ছোট ছিদ্র করে বাহির ধেতে চাপ প্রয়োগ করা হলে চাপ চারিদিকে সমানভাবে সঞ্চালিত হবে।

গাণিতিক ব্যাখ্যা : বলবৃদ্ধিকরণ নীতি

আবদ্ধ কোন তরল পদার্থের ক্ষুদ্রতম অংশের উপর পিস্টন দ্বারা কোনো প্রকার বল প্রয়োগ করলে এর বৃহত্তম পিস্টন সেই বলের বহুগুন বেশি বল প্রযুক্ত হতে পারে। একে নীতিকে বল বৃদ্ধিকরণ নীতি বলা হয়। বড় পিস্টনের ক্ষেত্রফলের উপর বলের ক্ষমতা নির্ভর করে। অর্থাৎ বড় পিস্টনের ক্ষেত্রফল বেশি হলে বলও তত বেশি অনুভুত হবে।

আরও পড়ুন

Related Posts

Leave a Reply

Your email address will not be published.