Close

ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় হিসেবে তিনটি ফেসপ্যাক

সারাদিনের ব্যস্ততার মাজে সৌন্দর্য নিয়ে সময় দেওয়ার মতো অবকাশ অনেকেই পান না। শত ব্যস্ততার মাঝেও সময় করে সপ্তাহে দুয়েক দিন ব্যবহার করতে পারেন ঘরোয়া তৈরি করা ফেসপ্যাক যা আপনার ত্বকের যত্বে বেশ কার্যকর এবং সৌন্দর্য বর্ধনে সহায়ক ভূমিকা পালন করবে। এই ফেসপ্যাক ত্বকের করবে টানটান ও মসৃন এবং দুর করবে ত্বকের মৃতকোষ।

ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

অনেকেই ফেসপ্যাক ব্যবহারের নিয়ম বা ফেসপ্যাক বানানোর নিয়ম জানেন না। তাদের জন্য আজকে আলোচনা করতে যাচ্ছি ত্বকের যত্নে গুরুত্বপূর্ণ তিনটি ফেসপ্যাক নিয়ে।

ফেসপ্যাক- 1

এই ফেসপ্যাকটি তৈরি করার জন্য একটি কলা নিন এবং কলাটা ভালো করে চটকে নিতে হবে। তারপর চটকে নেওয়া কলার সাথে একটি ডিমের সাদা অংশের অর্ধেক ভাল করে মিশিয়ে নেই। এরপর উক্ত মিশ্রনটির সাথে গ্লিসারিন ও মধু দুই চা চামচ পরিমান মিশিয়ে প্যাকটি তৈরী করুন। এবং পুরো মুখ ও গলায় লাগিয়ে রাখুন ২০ থেকে ৩০ মিনিট। এরপর হালকা গরম কুসুম পানি দিয়ে ধৌত করে নিন এবং টিস্যু বা মলিন জাতীয় কাপড় দিয়ে মুছে ফেলুন।

ফেসপ্যাক- 2

এই প্যাক তৈরীর উপাদান গুলো হচ্ছে পাকা পেঁপে,টমেটো,ও বেসন। এখন এই উপাদানগুলো থেকে পরিমান মত নিয়ে মিশ্রণ করতে হবে। যেমন পাকা পেঁপে এক কাপ,টমেটো সস্ দুই চা চামচ এবং দুই চামচ বেসন। একত্রে সংমিশ্রণ করে তৈরী করতে হবে। এখন মুখে ও গলায় মেখে একটু শুকিয়ে নিবেন। হালকা গরম পানিতে ধুয়ে তোয়ালে ভিজিয়ে মুছে ফেলুন।

ফেসপ্যাক- 3

এবার তিন নং পদ্ধতিটি দেওয়া হলো। একটি ডিমের সাদা অংশ, দুই চা চামচ মধু,এবং দুই চা চামচ পরিমান টক দই একসাথে মিশ্রণ করে নেই। এবার এই মিশ্রণটি মুখ মন্ডল ও গলায় কোমল ব্রাশ দিয়ে মুখে ও গলায় ভালোভাবে মেখে নিন। এবার 20 থেকে 30 মিনিট রেখে দিন। তারপর কুসুম গরম পানিতে কোমল কাপড় ভিজিয়ে মুখ ও গলা মুছে নিন। কিছুক্ষণ পর মুখ ও গলা ভালভাবে ধৌত করুন।

সমাপনী

নিয়মিত ত্বকের যত্ন নিতে ছুটির দিনগুলো বেছে নিন, এবং আপনিও টানটান মসৃণ উজ্জল ত্বকের অধিকারী হয়ে উঠুন। ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় অবলম্বন করলে পার্শ্বপতিক্রিয়ার ঝুমি থাকে না। প্রাকৃতিকভাবে ত্বক থাকে কোমল, মসৃণ ও উজ্জল।

আরও পড়ুনঃ

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!