Close

কিভাবে স্টক ফটো সাইটের মাধ্যমে ছবি বিক্রয় করে আয় করবেন

অনলাইনে ছবি বিক্রি করে আয় করার কথা হয়তো অনেকেই ভাবছেন! কিন্তু বুঝতে পারছেন না যে কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে আয় করা যায়? হ্যা, প্রিয় পাঠক আজ আমি আলোচনা করতে যাচ্ছি কিভাবে স্টক ফটোগ্রাফি ওয়েব সাইটের মাধ্যমে ছবি বিক্রি করবেন, তা নিয়ে। তাহলে চলুন শুরু করা যাক!

স্টক ফটোগ্রাফি সাইট কি?

স্টক ফটোগ্রাফি সাইট একটি মিডিয়া প্ল্যাটফর্ম যেখানে ফটোগ্রাফারগণ কন্ট্রিবিউটর হিসেবে তাদের ছবি আপলোড করতে পারে এবং তারা অর্থের বিনিময়ে সেই ছবিগুলো বিক্রির অধিকার পায়।

সুতরাং, স্টক ফটো সাইটগুলি ফটোগ্রাফার এবং ক্রেতার মধ্যে একটি মিডিয়া। যারা লেনদেনের নিরাপত্তা, সঠিক ব্যবস্থাপনা, বিশ্বস্ততার সাথে সকলের লাইসেন্স প্রদান করে। মূলত, তারা এই কাজের জন্য একটি নির্দিষ্ট কমিশন নিয়ে থাকে। প্রতিবার আপনার ছবি ডাউনলোড করা হলে, তারা তাদের সাবস্ক্রিবশন প্লান অনুযায়ী আপনাকে কমিশন দেবে।

ফটোগ্রাফি বিক্রয় করে আয় করার জন্য স্টক ফটোগ্রাফিকে অনেকেই পেশা হিসেবে নিয়েছে।

কি পরিমান আয় করা সম্ভব?

আপনার পর্যাপ্ত ভালো কোয়ালিটির ফটো থাকলে বেশ টাকা আয় করা সম্ভব। যদি স্টক ফটো সাইটগুলি আপনাকে প্রতিটি ডাউনলোডের জন্য 0.25-1.00 ডলার দিতে প্রস্তাব করে, তাহলে আপনি প্রতি 1000 ইমেজ ডাউনলোডের জন্য $ 250 থেকে $ 1000 পাবেন। আসলে, এর দাম ক্রেতার সাবস্ক্রিপশন প্ল্যানের উপর নির্ভর করে। এছাড়াও, যদি ক্রেতা একটি বর্ধিত লাইসেন্স গ্রহণ করেন, তাহলে আপনি প্রতি বিক্রয় $ 200 থেকে $ 300 পেতে পারেন।

স্টক ফটোগ্রাফি লাইসেন্স টাইপ

যাইহোক, যদি একজন ক্রেতা একটি বর্ধিত লাইসেন্স কিনতে চান, তাহলে আপনি প্রতি ছবি 300 ডলারের মতো আয় করতে পারেন। একটি ছবি একাধিকবার বিক্রি হয়ে থাকে, কারণ, সেই ক্রেতা কেবল ব্যবহারের অধিকার হিসেবে লাইসেন্স পাবে। অর্থাৎ একটি ফটোগ্রাফি বিক্রয় করলে ছবিটা চিরতরে ক্রেতার হয়ে যাবে না। সে যে লাইনেন্স কিনতে যার উপর ব্যবহারের অথিকার পাবে। তবে মার্কেট ফ্রিজ লাইসেন্স এর ক্ষেত্রে ক্রেতা যতদিন ছবির রাইট ব্যবহার করতে, আপনি তত দিন ঐ ছবিটি নির্দিষ্ঠ প্লাটফরমে আর বিক্রয় করতে পারবেন না। আপনি বিক্রয়ের জন্য একাধিক সাইটে Non-exclusive চুক্তির মাধ্যমে আপনার ছবি আপলোড করতে পারেন।

সাধারণত, স্টক ফটো ওয়েবসাইট ক্রেতার জন্য তিন ধরনের লাইসেন্স প্রদান করে, যেমন রয়্যালটি ফ্রি লাইসেন্স, রাইট ম্যানেজমেন্ট লাইসেন্স এবং মার্কেট ফ্রিজ লাইসেন্স। লাইসেন্সের উপর ভিত্তি করে ছবির দামের পার্থক্য রয়েছে।

Read More: লাইকি থেকে টাকা ইনকাম

স্টক ফটো ওয়েবসাইটের পেমেন্ট পদ্ধতি

বেশিরভাগ স্টক ফটোগ্রাফি ওয়েবসাইটগুলি আপনাকে পেপ্যাল, পেওনিয়ার, স্ক্রিল এবং ব্যাংক চেকের মাধ্যমে আপনাকে অর্থ প্রদান করবে। তাই আপনি আপনার ব্যাংকে সহজে এবং নিরাপদে আপনার পেমেন্ট গ্রহণ করতে পারেন। অনলাইনে লেন-দেনের জন্য গ্লোবাল মাস্টারকার্ড পরিষেবা পেতে বা পেমেন্ট পেতে আপনাকে পেওনিয়ার অ্যাকাউন্ট একটি অন্যতম সেবার নাম। এছাড়া আপনি স্ক্রিল এর মাধ্যমেও পেমেন্ট নিতে পারেন।

আপনার ছবি কে কিনে?

প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে আমরা অনলাইনে সবকিছুর উপর নির্ভরশীল হয়েছি এবং ডিজিটাল জগতে প্রবেশ করছি।

অতএব, একটি প্রতিযোগিতামূলক বাজারে ভাল বিষয়বস্তু তৈরি করা একটি গুরুত্বপূর্ণ কাজ। ভালো বিষয়বস্তুর ক্ষেত্রে ছবির ভূমিকা অস্বীকার করা যাবে না। আমাদের সব ক্ষেত্রে ছবি দরকার, যেমন ব্লগ বিষয়বস্তু, সংবাদ, ম্যাগাজিন, ডকুমেন্টারি স্ক্রিনিং, বা পর্যবেক্ষণের প্রতিবেদন।

শুধু ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রেই নয়, অনলাইন বা অফলাইন পরিষেবা প্রদানকারী সকল ব্যবসার ক্ষেত্রেও ছবির প্রয়োজনীয়তা পরিলক্ষিত হয়। কারণ, প্রতিটি ব্যবসার লোগো, ব্যানার, ফ্লাইয়ার বা বিজ্ঞাপনের জন্য তাদের ব্র্যান্ডিং পণ্যের প্রচারের জন্য ছবি প্রয়োজন।

উপরন্তু, কোন প্রতিষ্ঠান লাইসেন্স না কিনে ছবিটি ব্যবহার করবে না, কারণ এই কাজটি করা অবৈধ, যা প্রতিষ্ঠানের অনেক ক্ষতি করতে পারে।

এটি একটি বাস্তব উদাহরণ দিয়ে ব্যাখ্যা করা যেতে পারে। উদাহরণস্বরূপ, যখন একজন ব্লগ লেখক তার লেখার বিষয়ে একটি ছবি দেন, তখন তিনি এটি একটি স্টক ফটো ওয়েবসাইট থেকে কিনে নেন। এবং ফটোগ্রাফার সেই ছবি থেকে কিছু অর্থ উপার্জন করতে পারেন।

আপনি যদি গুগলে কিছু ছবি সার্চ করতে পারেন, তাহলে ব্যাপারটা বোঝার জন্য পরিষ্কার হয়ে যাবে।

নিচে আমি কিছু ফটোগ্রাফি ক্রেতা নিয়ে আলোচনা করছি।

1. ব্লগার  (Blogger)

সাধারণত, ব্লগাররা তাদের কুলুঙ্গি নির্দিষ্ট বিষয়বস্তু তৈরি করতে অনেক ফটো ব্যবহার করে। সুতরাং, উচ্চমানের এবং বিশ্বস্ত সামগ্রী তৈরি করতে তাদের স্টক ফটো কিনতে হবে।

উদাহরণস্বরূপ, যদি কোন ব্লগার কোন পর্যটন কেন্দ্র সম্পর্কে একটি ব্লগ লিখেন, তাকে সেই স্থানের একটি ছবি দিতে হবে, যা ওয়েবসাইট থেকে স্টক ছবি সংগ্রহ করে।

2. নিউজ মিডিয়া সাইট এবং ম্যাগাজিন

যখন খবর এবং মিডিয়া বিভিন্ন ইভেন্ট কভার করে, তখন তাদের এই বিষয়ের ছবি দরকার। সুতরাং, যদি আপনি ফটো সাংবাদিকতার দিকে মনোনিবেশ করেন, তাহলে আপনি সেই মিডিয়াগুলিতে ছবি বিক্রি করার জন্য কিছু সুবিধা নিতে পারেন।

3. ব্যবসা প্রতিষ্ঠান

ব্যানার ডিজাইন, ফ্লায়ার, লেটারহেড ইত্যাদি অনেক কাজের জন্য যেকোনো ধরনের ব্যবসায়িক প্রতিষ্ঠানের প্রচুর ছবির প্রয়োজন হয়।

তাই আপনি বিভিন্ন ধরণের ব্যবসা বিষয়ক ছবি তৈরি বিক্রি করে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন। সাধারণত, ব্যবসায়িক ছবিগুলি হয়ত প্রতিকৃতি বা অফিসিয়াল কাঠামোর ছবি।

4. ডিজিটাল মার্কেটিং ফার্ম

ডিজিটাল মার্কেটিং এজেন্সিগুলিকে বিভিন্ন প্ল্যাটফর্মে বিজ্ঞাপনের বিষয়বস্তু তৈরির জন্য বিভিন্ন ধরনের ফটোর প্রয়োজন হয়।

ক্লায়েন্টের ওয়েব পেজ, সেলস পেজ তৈরি করা থেকে শুরু করে তাদের নিজস্ব প্ল্যাটফর্ম তৈরির জন্য, চিত্রগুলি প্রয়োজন। সুতরাং, তারা স্টক ফটোগ্রাফির একটি বড় ক্রেতা।

স্টক ফটোগুলির জন্য কীভাবে নিশ চয়ন করবেন?

সাধারণত, যে কোন ক্রেতা প্রয়োজনের ভিত্তিতে ছবি কিনে। সুতরাং, সব ধরনের ছবি বিক্রি হয়, কিন্তু কোন ছবির চাহিদা বেশি তা নিয়ে প্রশ্ন উঠতে পারে। ঠিক আছে, আমাকে এটি সঠিকভাবে ব্যাখ্যা করা যাক।

যদি কোন ক্রেতা একটি স্টক ফটো সাইট থেকে একটি ছবি ডাউনলোড করতে চায়, অবশ্যই, এই ডাউনলোডের পিছনে একটি কারণ আছে। নিশ্চয়ই সে টাকা দিয়ে ছবি ডাউনলোড করছে কোন কাজে ব্যবহার করার জন্য। এছাড়াও, যদি সবাই একই কুলুঙ্গির একটি ছবি তুলতে পারে, তবে ছবিটি বিক্রির সম্ভাবনা কম।

সুতরাং আপনাকে এমন একটি কুলুঙ্গি নিয়ে কাজ করতে হবে যেখানে ফটো বিক্রি করা সহজ। নীচে এমন কিছু কুলুঙ্গি রয়েছে যা এই মুহুর্তে প্রচুর চাহিদা রয়েছে এবং আপনি সেই কুলুঙ্গির সাথে ছবি বিক্রি করে সহজেই অর্থ উপার্জন করতে পারেন।

1. ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি (Landscape Photography)

বর্তমানে পোর্ট্রেট ফটোগ্রাফির চাহিদা বেশ ভালো। অফিসার ছবি থেকে শুরু করে মডেল ফটোগ্রাফি হিসেবেও এটি বেশ জনপ্রিয়।

উদাহরণস্বরূপ, একটি অফিসে একজন প্রশিক্ষক 5 জন কর্মকর্তার সাথে একটি বিষয় নিয়ে আলোচনা করছেন, এটি একটি ব্যবসায়িক ধরণের ছবি হতে পারে। রুমকে অফিস হিসেবে কিছু যন্ত্রপাতি যেমন প্রজেক্টর, ল্যাপটপ, অফিস ডেস্ক ইত্যাদি দিয়ে তৈরি করতে হবে তাহলে ছবিটি আরো ভালো মানের হবে। এছাড়াও, আপনি বিজ্ঞাপনের জন্য একটি মডেল ফটোশুট করতে পারেন।

2. ফুড ফটোগ্রাফি

সম্প্রতি, ফুড ফটোগ্রাফি ফুড ব্লগ স্বাস্থ্য ব্লগের জন্য এত জনপ্রিয়। ফুড ফটোগ্রাফি অনেক স্বাস্থ্য-সম্পর্কিত এবং লাইফস্টাইল ওয়েবসাইটে ব্যবহার করা হয়।

স্বল্প সময়ে এবং স্বল্প খরচে ফুড ফটোগ্রাফি থেকে অর্থ উপার্জন করা সম্ভব।

3. অফিশিয়াল ফটোগ্রাফি

মূলত, ফটোগ্রাফার সরাসরি বিবাহের ফটোগ্রাফি বা ইভেন্ট ফটোগ্রাফি করেন। কারণ প্রচুর চাকরির সুযোগ এবং তাত্ক্ষণিক নগদ উপার্জন। তবে এটি অনলাইনে বিক্রি করা যাবে। আমি আপনাকে অনলাইনে বিবাহ বা ইভেন্ট ফটোগ্রাফির অর্ডার নেওয়ার এবং সরাসরি কাজ করার পরামর্শ দেব।

এই ক্ষেত্রে, আপনার পোর্টফোলিও ওয়েবসাইট আপনার পরিষেবা বিক্রয় এবং অর্ডার পেতে একটি বড় ভূমিকা পালন করতে পারে।

4. পণ্য ফটোগ্রাফি

অনেক কোম্পানি এখন তাদের পণ্যের ছবি তোলার জন্য ফটোগ্রাফার নিয়োগ করে। আপনার পোর্টফোলিও প্রদর্শন করে, আপনি সেই কোম্পানিগুলির সাথে অর্থ উপার্জনের জন্য কাজ করতে পারেন।

5. ফটো সাংবাদিকতা

ফটো সাংবাদিকতা ছবির জন্য নিউজ মিডিয়া জনপ্রিয় ক্রেতা। আপনি যদি ফটোসাংবাদিক হিসেবে কাজ করতে চান তবে সাম্প্রতিক ঘটনা, প্রাকৃতিক দুর্যোগ, মহামারী, মানুষের জীবন বৈচিত্র্য ইত্যাদি নিয়ে ফটোগ্রাফি করতে পারেন।

এছাড়াও, ল্যান্ডস্কেপ, ক্লোজ-আপ এবং ট্রাভেল ফটোগ্রাফির বেশ চাহিদা রয়েছে। আপনি এক বা একাধিক নিস দিয়ে কাজ করতে পারেন, যা আমি আগে উল্লেখ করেছি।

অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে ছবির গুণমান

যে কোন স্টক ফটো ওয়েবসাইটে ছবি বিক্রির অনুমোদন পেতে হলে আপনাকে কিছু মান বজায় রাখতে হবে।

তারা ম্যানুয়ালি আপনার ফটোগুলির মান পরীক্ষা করবে এবং তারপর ফটোগুলি অনুমোদন করবে। সুতরাং, বিক্রয়ের অনুমোদন পেতে অবশ্যই ভাল মানের ছবি থাকতে হবে। আপনার সেই মিডিয়াগুলির সাথে স্টক ফটো বিক্রি করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি মনে রাখা উচিত।

  • বেশিরভাগ স্টক ফটো সাইটের জন্য, আপনার ছবিগুলি কমপক্ষে 4MP এবং ফাইল সাইটগুলি 40MB এর কম হতে হবে।
  • আপনার ছবিতে কোনো লোগো, ওয়াটারমার্ক বা কোম্পানির প্রতীক থাকতে পারে না। যাইহোক, বিনামূল্যে ডাউনলোড থেকে আপনার ছবি রক্ষা করার জন্য; স্টক ফটোগ্রাফি সাইট থেকে স্বয়ংক্রিয়ভাবে ওয়াটারমার্ক প্রদর্শিত হবে।
  • ছবিগুলি উচ্চ মানের হতে হবে, কোন গোলমাল বা শস্য হতে পারে না। এছাড়াও, কম্পন, ওভার-এক্সপোজ, বা আন্ডার-এক্সপোজারের ছবিগুলি অনুমোদিত হবে না।
  • আপনি যে ছবিগুলি আপলোড করবেন তা অবশ্যই আপনার দ্বারা তোলা ছবি হতে হবে।
  • স্টক ফটো সাইটগুলিতে কাজ করার জন্য আপনার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে।
  • আপনার অবশ্যই একটি জাতীয় পরিচয়পত্র বা ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্ট বা ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে।

N.B: স্টক ফটো সাইটগুলি আপনাকে কিছু সেরা ছবি আপলোড করতে বলবে, যখন আপনি আপনার ছবি বিক্রি করার জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করবেন। সুতরাং, আপনার কিছু ভাল ছবি আগে থেকে আলাদা করুন, সেগুলি আপলোড করার জন্য রাখুন।

সেরা 10 টি ছবি বিক্রির ওয়েবসাইট

  1. Sutterstock
  2. Alamy
  3. Adobe Stock
  4. DreamsTime
  5. Deposit photos
  6. Gettyimages
  7. photodune
  8. 123rf
  9. BigStockPhoto
  10. Stocksy

আপনি ছবিগুলোকে নন-এক্সক্লুসিভ লাইলেন্স হিসেবে অনেক সাইটে আপলোড করতে পারেন। এই লাইসেন্স এ কমিশন কিছুটা কম হলেও অনেক ওয়েব সাইটে ছবি থাকার কারণে আয় বেশি হয়।

সমাপণী

আশা করি স্টক ফটোগ্রাফি বিষয়ে মোটামুটি একটা ধারণা দিতে পেরেছি। এই ধরনাগুলোকে কাজে লাগিয়ে আপনি স্টক ফটো ওয়েব সাইটের মাধ্যমে ছবি বিক্রয় করে আয় শুরু করতে পারবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *