Close

আন্তর্জাতিক তারিখ রেখা কি? বার্ষিক গতির ফলাফল আলোচনা কর।

আন্তর্জাতিক তারিখ রেখা কাকে বলে

বৃথিবীর ১৮০ ডিগ্রি দ্রাঘিমা রেখাকে কেন্দ্র নির্ধারণ করে সম্পূর্ণভাবে জলভাগের উপর দিয়ে উত্তর-দক্ষিণে দিকে প্রসারিত একটি রেখা কল্পনা করা হয়, এই রেখাকে আন্তর্জাতিক তারিখ রেখা বলা হয়।

বার্ষিক গতির ফলাফল

  1. পৃথিবীর বার্ষিক গতির কারণে সূর্যরশ্মি কোন মেরুতে লম্বভাবে পতিত হয় আবার কোন মেরুতে তীর্যকভাবে পতিত হয়। ফলে পৃথিবীবির বিভিন্ন অংশে তাপমাত্রার পার্থক্য ঘটে এবং ঋতু বা সময় পরিবর্তিত হয়।
  2. বার্ষিক গতি আছে বলে দিন ও রাত্রের হ্রাস-বৃদ্ধি ঘটে। যেমন, কোনো স্থানে রাত ভাগের পরিমাণ দিনের পরিমাণ হতে দীর্ঘ হলে সেই স্থানে বায়ুমণ্ডল অধিকতর উষ্ণ থাকে। এভাবে বিভিন্ন সময়ে ভূ-পৃষ্ঠের সব স্থানে তাপের তারতম্য হয়, দিন ও রাতের হ্রাস-বৃদ্ধি ঘটে এবং ঋতু পরিবর্তন হয়।
  3. সূর্যকে পরিক্রমের সময় পৃথিবী ৬৬.৫ ডিগ্রি কোণে হেলে থাকে। ফলে পৃথিবীর বিভিন্ন স্থানে সূর্যরশ্মি পতনে কৌণিক তারতম্য দেখা যায় এবং ঋতু পরিবর্তন হয়ে থাকে।
  4. পৃথিবীর কক্ষপথের দৈর্ঘ্য- ৯৩,৮০,৫১,৮২৭ কিলোমিটার। পৃথিবীর কক্ষপথ উপবৃত্তাকার, তাই পরিক্রমণকালে সূর্য থেকে পৃথিবীর দূরত্ব সব সময় সমান থাকে না। জানুয়ারি মাসের ১ – ৩ তারিখে সূর্য পৃথিবীর সব থেকে নিকটতম অবস্থানে থাকে। সূর্য ও পৃথিবীর মাঝে দূরত্বের এভাবে হ্রাস-বৃদ্ধির ফলে বিভিন্ন স্থানে সূর্যতাপের তারতম্য দেখা যায়।

আরও পড়ুন

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *